May 20, 2024, 8:58 pm

মলদ্বারের ফিস্টুলা রোগের কারণ ও প্রতিকার

Fistula in ano -মানে মলদ্বারের পাশে একধরনের নালী। যেখান দিয়ে কখনো পুঁজ, পানি, পচা রক্ত আবার কখনো মল ঝরতে পারে। কারো ক্ষেত্রে এটা সবসময় হয়। কারো ক্ষেত্রে কিছুদিন ভালো থাকে। তারপর হঠাৎ ফুলে যায়, ব্যথা হয়, জ্বর হতে পারে। ফোলাটা বাড়তে বাড়তে একসময় ফেটে যায়। ব্যথা কমে যায়। কিন্তু ময়লা ঝরতে থাকে। কারো ক্ষেত্রে সবসময় ময়লা ঝরে আবার কারো ক্ষেত্রে কিছুদিন ভালো থাকে। এই ভালো থাকার সময়টা কারো ক্ষেত্রে কয়েকদিন, কয়েক মাস, এমনকি কয়েক বছর পর্যন্ত হতে পারে।
মলদ্বারের ফিস্টুলা কেন হয়?
মলদ্বারের পাশে কিছু গ্রন্থি থাকে। যেগুলো থেকে রস নিঃসৃত হয়ে পায়খানার রাস্তা পিচ্ছিল রাখে। ফলে সহজে পায়খানা হয়। কোন কারনে এই গ্রন্থিতে ইনফেকশন হলে মলদ্বারের পাশে ফুঁড়া হয়। পরবর্তীতে সেটা ফেটে গিয়ে একটা নালীর মত হয় সেটাকেই ফিস্টুলা বলা হয়।
মলদ্বারের ফিস্টুলা কয় ধরনের?
Simple fistula (সাধারন ফিস্টুলা)
এটার চিকিৎসা সহজ। একবার সার্জারিতেই ভালো হয়ে যায়।
Complex fistula (জটিল ফিস্টুলা)
চিকিৎসা জটিল। একাধিক সেটিং এ সার্জারি লাগতে পারে।
কি করব? মলদ্বারের ফিস্টুলা কি ভালো হয়?
মলদ্বারের ফিস্টুলা খুবই common একটি মলদ্বারের সমস্যা। যারা এই রোগটিতে ভোগেন তাদের মাঝে সবচেয়ে বেশি যে প্রশ্নটি মাথায় ঘোরপাক খায় তা হচ্ছে এটা ভালো হয় কিনা? অথবা একবারে ভালো হয় কিনা? অনেকের মাঝে প্রচলিত ভুল ধারনা যে এই রোগ ভালো হয় না। এটা সম্পূর্ণ ভুল ধারনা। চিকিৎসায় এই রোগ পুরোপুরি ভালো হয়।
মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা কি ?
প্রথম কথা হল এটা ঔষধে ভালো হয় না। এর একমাত্র চিকিৎসা হচ্ছে সার্জারি। অনেক ধরনের ফিস্টুলা আছে। চিকিৎসা নির্ভর করে ফিস্টুলা এর প্রকারভেদের উপর। ফিস্টুলা রোগের কমপক্ষে ১৫- ২০ ধরনের সার্জারি আছে। সফলতা নির্ভর করে সঠিক রোগ নির্ণয় (ফিস্টুলার ধরন) ও সঠিক সার্জারির উপর। সাধারনত অধিকাংশ ক্ষেত্রে এক settings এই ঠিক হয়ে যায়। তবে জটিল ফিস্টুলা হলে একের অধিক settings লাগতে পারে। যেটাকে বলা হয় Staged fistula surgery অর্থাৎ ধাপ বাই ধাপ সার্জারি। তবে অনেকেই নানা রকম প্রচারণায় প্রলুব্দ হয়ে অপচিকিৎসার শিকার হন। ভোগান্তি বাড়ে, জটিলতা বাড়ে।
যদিও সংখ্যায় খুবই কম,তবে অনেক সময় এখানে cancer পর্যন্ত হতে পারে। তাই সময় থাকতে আসুন আমরা নিজেরা সচেতন হই, অন্যকে সচেতন করি, আর অপচিকিৎসাকে না বলি। সঠিক সময়ে সঠিক চিকিৎসা করি।
মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা কোথায় করাবেন ?
মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা ঠিকঠাক মতো না করতে পারলে বার বার হয়।
সুতরাং অবশ্যই একজন পায়ুপথের রোগ বিশেষজ্ঞ (কলোরেক্টাল সার্জন) সার্জনের দ্বারা ফিস্টুলার চিকিৎসা করাবেন।

# লেখক ও পরামর্শদাতা : সহকারী অধ্যাপক (কলোরেক্টাল সার্জারি )
(পায়ুপথের রোগ বিশেষজ্ঞ ও ল্যাপারোস্কপিক সার্জন)
যশোর মেডিকেল কলেজ হাসপাতাল,যশোর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :